কে বিশ্বকাপ ফুটবল ও বিশ্বকাপ ক্রিকেট উভয় খেলেছেন ? 

Ellyse Perry 
কে বিশ্বকাপ ফুটবল ও বিশ্বকাপ ক্রিকেট উভয় খেলেছেন ? 




এলিসি আলেকজান্দ্রা পেরি (জন্মঃ ৩ নভেম্বর ১৯৯০) হলেন একজন অস্ট্রেলিয়ান ক্রীড়াবিদ যিনি মাত্র ১৬ বছর বয়সে অস্ট্রেলিয়ান ক্রিকেট এবং ফুটবল (সকার) উভয়ের দলের হয়ে আত্মপ্রকাশ করেন।



ক্রিকেট ও ফুটবল দুটিই সমান তালে খেলেন। শুধু ফুটবল খেলতে ভালোবাসেন এমনটা নয়। ফুটবলেও অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করেছেন। এমনকী মেয়েদের ফিফা বিশ্বকাপেও খেলেছেন এলিস।

FIFA WOMENS WORLD CUP 

Ellyse Perry scored with a marvelous chip for Australia,

Sweden - Australia, Germany 2011

 তিনি ২০০৭ সালের জুলাই তারিখে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান এবং এক মাস পরে তিনি অস্ট্রেলিয়ার ফুটবল দলের টুপি পরেন। 



পেরি অস্ট্রেলিয়ার ক্রিকেটে প্রতিনিধিত্ব করা পুরুষ বা মহিলাদের ভিতরে সর্বকনিষ্ঠ ব্যক্তি হন এবং প্রথম অস্ট্রেলিয়ান মহিলা ক্রিকেট ও ফুটবল এসোসিয়েশন বিশ্বকাপে উভয় পর্যায়ে খেলা ক্রীড়াবিদ।



ব্যক্তিগত জীবন:

পেরি ওয়াহরঙ্গায় জন্মগ্রহণ করেন। তিনি সিডনিতে বিক্রফট প্রাইমারি স্কুলে তার প্রাথমিক শিক্ষা জীবন সমাপ্ত করেন। তিনি ক্রীড়া ক্যাপ্টেন, অ্যাথলেটিক্স ক্যাপ্টেন এবং ক্রিকেট ক্যাপ্টেন খেতাব নিয়ে ২০০৮ সালে ১২ বছর বয়সে পায়াম্বল লেডিজ কলেজ উপস্থিত হয়েছিলেন। তিনি বর্তমানে সিডনি বিশ্ববিদ্যালয় এর অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত আছেন।




৯ মাত্রার ভূমিকম্পের ঝুঁকিতে বাংলাদেশ l জেনে নিন বাংলাদেশের কোন কোন এলাকা ৯ মাত্রার ভূমিকম্প ঝুঁকিতে







২০১৩ সালে পেরি, বিশ্বের ৩৬ তম সবচেয়ে বাজারজাত ক্রিড়াবিদ এবং সবচেয়ে বাজারজাত অস্ট্রেলীয় ক্রীড়াবিদ হিসেবে "স্পোর্টস প্রো" পত্রিকায় নিজের নাম দখল করেন। তিনি জকি আন্ডারওয়্যার এর একটি বাণিজ্যিক প্রচারে হাজির হন।




 সদ্য অস্ট্রেলিয়ার হয়ে মহিলাদের টি-২০ বিশ্বকাপ জিতেছেন এলিস পেরি। ভারতের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচে ৩১ বছরের এলিসের অসাধারণ ফিল্ডিং এখনও চোখে লেগে ক্রিকেট অনুরাগীদের।




অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ১৬ বছর বয়সে ক্রিকেট ও ফুটবল দুটিতেই জাতীয় দলে অভিষেক হয় এলিসের। তিনিই প্রথম অস্ট্রেলিয়ান মহিলা খেলোয়াড় যিনি ক্রিকেট ও ফুটবল দুটি বিশ্বকাপেই খেলেছেন।



২০০৭ সালে মাত্র এক মাসের ব্যবধানে আন্তর্জাতিক ফুটবল ও ক্রিকেট দলে অভিষেক হয় পেরির। শুরুটা হয়েছিল ক্রিকেট দিয়ে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে দুই উইকেট নিয়েছিলেন। ১৯ রানও করেন এই অলরাউন্ডার।



৫.সেই বছর ৪ অগস্ট হংকংয়ের বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলতে নেমে প্রতিভার ঝলক দেখিয়েছিলেন। ৮-১ ব্যবধানে জয়ের সেই ম্যাচে ডিফেন্ডার হয়েও করেছিলেন একটা গোল



তবে দুটি খেলা একসঙ্গে চালিয়ে যাওয়া সম্ভব নয়। তাই ২০১৩ সালের পর থেকে শুধুমাত্র ক্রিকেট খেলেন এলিস। অস্ট্রেলিয়ার হয়ে ১৮টি ম্যাচে প্রতিনিধিত্ব করে দুটি গোল করেছেন। তার মধ্যে একটি গোল বিশ্বকাপের মঞ্চে।



ক্রীড়া ইতিহাসের প্রথম মহিলা হলেন এলিস পেরি যিনি ক্রিকেট ও ফুটবল দুটিতেই দেশের হয়ে বিশ্বকাপ খেলেছেন।



এখানেই শেষ নয়, অস্ট্রেলিয়ার একটি স্থানীয় টিভি এবং রেডিও চ্যানেলে খেলাধুলার বিষয়ক অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন। এলিসের পড়াশোনা সমাজ বিজ্ঞান ও অর্থনীতি নিয়ে। উচ্চশিক্ষায় শিক্ষিত তিনি।



এলিসের প্রতিভা নিয়ে গান বাঁধা হয়েছে। নাম 'দ্য এলিস পেরি সং'। গানের কথাগুলো এরকম, "তিনিই সম্ভবত বিশ্বের সবচেয়ে প্রতিভাবান মানুষ। তিনি জ্যাক কালিস ও পেলের সংমিশ্রণ।" 

Read More The First Beer in the World Was Made by Women

-----------------------------------------------------------------------------------------------

নোট[সম্পাদনা]

  1.  Sydney Morning Herald – Darlings of the nation as Matildas join the elite
  2.  ইএসপিএনক্রিকইনফোতে এলিসি পেরি উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন (ইংরেজি) , retrieved 20 March 2008.
  3.  Teen prodigy must decide between soccer and cricket ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৭ ফেব্রুয়ারি ২০০৮ তারিখে from The Daily Telegraph, 14 February 2008, retrieved 15 February 2008.
  4.  Wasley, Alice (২২ জানুয়ারি ২০১২)। "Levelling the Playing Field"। Sunday Herald Sun Magazine। পৃষ্ঠা 17।
  5.  "Ellyse Perry the most marketable Australian athlete"। foxsports.com.au। সংগ্রহের তারিখ ২৯ জুলাই ২০১৩
  6.  "All-round Ellyse very, Perry good"। The Age। Melbourne। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১৪
  7.  Gaskin, Lee (২৮ জুলাই ২০১৩)। "Perry steps out of clothes, and comfort zone"। canberratimes.com.a। ২৯ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ জুলাই ২০১৩

Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post