আপনি কি মনে করেন যে আম্বানিরা তাদের সম্পদকে খুব বেশি জল ছিটানোর মত  ছড়িয়ে দিচ্ছে যখন অনেক ভারতীয় দারিদ্র্য এবং নিম্ন আয়ে ভুগছে?



দারিদ্র্য এবং নিম্ন আয়ের সমস্যা আম্বানির সমস্যা নয়। সকলে তুমি আমি বা আমজনতা  সবসময় সাহায্যের হাত বাড়িয়ে থাকে যদি কিছু পাওয়া যায় , যা আম্বানির ভাবার সময় নাই।

আম্বানির কথা হলো ঃঃঃঃ

 "দারিদ্র্য ও নিম্ন আয়ের মূল কারণ মোকাবেলা করুন। আপনি তাদের সাহায্য করুন, আরও গরীব আসবে।"

অনেকে বিশ্বাস করে  করে 'এটাই ভাগ্য' এবং দারিদ্র্যকে সুখে গ্রহণ করে।


 আমি ২ টি দেশে ঘুরে দেখিছি, আমি ভারতীয়/বাংলাদেশের কাজের মনোভাবের একটি প্রবণতা দেখতে পাচ্ছি। তারা সর্বনিম্ন বেতনে কাজ করতে প্রস্তুত। কোন সমস্যা নেই… একটি দুর্গন্ধযুক্ত ড্রেন কাছাকাছি রুম কোন সমস্যা নেই. <- আপনার হাতে যা আছে তার সাথে অতি উচ্চ মানিয়ে নেওয়া যায়।

READ MORE : টাকার নোট ভবিষ্যতে থাকবেনা কারণ মুদ্রা থেকে টাকা টাকা থেকে ডিজিটাল ক্রিপ্টোকারেন্সী (টাকা কি ভাবে এল টাকার উৎপত্তি কি করে হলো ) Money will Diverted to Digital Cryptocurrency

ম্যানেজার আমাকে ধমক দিয়ে বলল সমস্যা নেই। কিন্তু যখন সিনেমার নায়ক ম্যানেজারকে ফিট করে তখন আমরা খুশি বোধ করি এবং হাততালি দিই। এবং বলুন তিনি জিগমা (যতই শব্দ)।

Manager scolding me no problem. But when movie hero figts back the Manager we feel happy and clap hands. And say he's zigma ( what ever the word).


উদাহরণ: বর্তমানে দেখা যায় -------

আমি বলি আমি একটি ইন্টারভিউতে 20,000 টাকায় কাজ করব। পরবর্তী লোক বলবে 8500.. নিয়োগকর্তা অপেক্ষা করবে যতক্ষণ না কেউ কাজ করতে ইচ্ছুক সর্বনিম্ন প্রত্যাশিত বেতনের জন্য। কেউ একটি স্ট্যান্ডার্ড প্যাকেজ দাবি করে না সবাই যা পায় তা নিয়ে বাঁচতে চায়।


উদাহরণ 2


সরকারী অফিস হল দ্বিতীয় মন্দির, কাজগুলো করার জন্য আপনাকে পা ধরে প্রার্থনা করতে হবে। তাই অশিক্ষিত মানুষ কিছুই পায় না। এজেন্টরা সহজে অর্থ উপার্জন করে।


অশিক্ষিত মানুষ যারা আছেন তারা হলেন রুটি ও মাখন একজন খারাপ নিয়োগকর্তার জন্য।  খারাপ নিয়োগ কর্তা যেমন খুশি সেভাবে তাদের ব্যাবহার করতে পারে । 

উদাহরণ 3


ধনীরা শ্রমিকদের ব্যবহার করে এবং শ্রমিকরা অভিযোগ করতে পারে না কারণ শ্রম আদালত ধনীদের সমর্থন করে। আমি দেখেছি মানুষ 35,000 বেতন পাচ্ছে এবং 15,000 ফেরত দিতে হবে। এটা কি Wtf? এবং শ্রম অফিসের রেকর্ড অনুযায়ী তিনি 35 হাজার বেতন পাচ্ছেন।

READ MORE সুভাষ বসুর জীবনের শেষ মুহূর্ত সম্পর্কে যা জানা যায়

আমি   বাংলাদেশ ও ভারতে  দাসত্ব দেখেছি, অনেক দেখছি যে একি   পরিবার এবং সন্তানরা ঋণের কারণে এক জমির মালিকের হয়ে আজীবন  কাজ করে।

 এই জমির মালিক দৈনিক মজুরি হিসাবে 40 টাকা দেন, আর মাত্র 20 টাকা তাদের হাতে পৌঁছায়

 বাকি 20 টাকা দেশি মদ কিনে খায় । যদি কেউ জিজ্ঞেস করতে যায় বলে খারাপ নিয়োগকর্তা বলে আমি তাদের করুণা করি।

 তিনি তাদের ঋণের মধ্যে রাখার জন্য ছোট ঋণ দেন এবং শিশুরা স্কুলে যেতে পারে না। এই ভাবেই বাংলাদেশ ও ভারতে  দাসত্ব  চলছেই । 

---------------------------------------------------------------------------------------------------------------------

এমনকি যুক্তরাজ্যেও, আপনার এমন বিবাহ আছে, যেমন উইলিয়াম এবং কেটের বিয়েতে ব্রিটিশ অর্থনীতিতে £4 বিলিয়ন এবং রাজপরিবারের জন্য £33 মিলিয়ন খরচ হয়েছে।



এখানে যার যেমন টাকা আছে সে তেমনি খরচ করবে তাতে আমার বা আপনার যায় আসে কী???

গড়পড়তা  বাংলাদেশ - ভারতীয়দের অবশ্যই তার মানসিকতা পরিবর্তন করতে হবে এবং এই ঘটনাগুলিকে গর্বের সাথে বিবেচনা করবেন না করবে নিজেকে একটু গুলিয়ে নিন। 

Read More 

একজন ভারতীয় যিনি সমালোচনামূলক প্রযুক্তির বিকাশ ঘটান তিনি একজন নায়ক বলার যোগ্য


একজন ভারতীয় যিনি একটি বিয়েতে 1300 কোটি টাকা খরচ করেন তাকে আমরা সবাই বলি জল ছিটানোর মত টাকা ছড়াচ্ছে । 

আবার 

অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে, আম্বানি ₹1300 কোটি স্প্লার্জ (splashing) করছেন না কিন্তু সেই অর্থ অর্থনীতিতে দিচ্ছেন





Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post