ভূমি জরিপে ব্যবহৃত বিভিন্ন উপকরণ
তা কোন নির্দিষ্ট ভূমি বা জমির আয়তন পরিমাপ করাকেই ভূমির পরিমাপ ভাগ-বাটোয়ারা, ক্রয়-বিক্রয়, হস্তান্তর বা পরিমাপ নির্ণয়ের জন্য ভূমির পরিমাপ করা হয়। ভূমি জরিপ কাজের সময় জমি পরিমাপের জন্য যে সকল উপকরণ ব্যবহার করা হয় তার সংক্ষিপ্ত পরিচিতি নিম্নে তুলে ধরা হলো 




উপকরণ
সংক্ষিপ্ত বিবরণ
ত্রিপায়া টেবিল

এটা তিন পা বিশিষ্ট একটি বিশেষ ধরণের টেবিল। তিন ফুট সাইজের এই টেবিল উঠানামা বা উচু-নিচু করা যায়।
গান্টার চেইন

জমির দূরত্ব নির্ণয়ের জন্য ১০০ লিংক বিশিষ্ট লৌহ নির্মিত একটা বিশেষ ধরনের। চেইন। গান্টার নামে একজন বিজ্ঞানী এই চেইন আবিস্কার করেন বলে একে
গান্টার চেইন বলা হয়। এটি দৈর্ঘ্যে ৬৬ ফুট বা ২২ গজ। চেইন পিন।

চেইন পিন

ভমি জরিপের সময় ভূমি পরিমাপের ক্ষেত্রে চেইনের সংখ্যা নির্ণয়ের জন্য ১০ টি লৌহ। নির্মিত সরুদন্ড ব্যবহার করা হয়। এটাই চেইন পিন। এই পিন সাধারণতঃ দেড় ফুট লম্বা হয়।
গুনিয়া
 । অফসেট দুরত্ব নকশায় সনাক্ত ও পরিমাপ করার জন্য সাদা শক্ত প্লাস্টিকের যে ছোট স্কেল ব্যবহার করা হয় তাকে গুনিয়া বলে। এটাকে ইংরেজিতে  আইভরি বা অফসেট স্কেল নামে অভিহিত করা হয়। স্কেলের প্রতি দুই দাগের মধ্যবর্তী দূরত্ব সমান ২০ লিংক।
হোয়াইট ফ্লাগ
জরিপ চলাকালে সিকমি লাইনের প্রাপ্ত ও কোন বিশেষ পয়েন্ট নির্দেশ করার জন্য ঐ সব স্থানে সাধারণত ৪ ফুট উচ্চতার’ সাদা পতাকা স্থাপন করা হয়। অত:পর
ঐ পর্যন্ত পরিমাপ করা হয়।
ডিভাইডার।
এটা একটা জ্যামিতিক কাটা কম্পাস। এটার সাহায্যে স্কেলে চেইনের সংকুচিত দূরত্ব পরিমাপ করে নকশায় উল্লেখ করা হয়।

মেটাল স্কেল
এটা একটি ধাতব নির্মিত সার্ভে যন্ত্র। এই স্কেলে নির্দিষ্ট পরিমাণ দূরত্ব সংকোচন ১৬"=১ মাইল স্কেলে পরিমিত করে তৈরি করা হয়। এটা চারকোণা বিশিষ্ট তামা।
বা ব্রোঞ্চের তৈরি ছোট চিকন একটি পাত।
অপটিক্যাল স্কয়ার
জরিপ কাজে ব্যবহৃত পিতলের ক্ষুদ্র যন্ত্র। এই যন্ত্রে দুইটি ছোট আয়না থাকে জরিপকারী চেইন লাইন দিয়ে যাওয়ার সময়ে সেট করা আয়নার সাহায্যে চেইন।  লাইনের ডান অথবা বামের অফসেট বস্তু হতে চেইন লাইনের উপর ৯০ ডিগ্রী। কোণের প্রকৃত অবস্থান বিন্দুকে নির্ণয় করা যায়।
লগি বা নল

এটি একটি বাঁশের দন্ড যার দৈর্ঘ্য ২০ লিংক। জরিপ চলাকালে চেইন লাইনের। ডানে-বায়ে অফসেট দরত অথবা কোন স্বল্প দূরতু এর সাহায্যে গ্রহণ করা হয়।

একক কম্ব

চিরুনির মত মেটাল প্লাস্টিকের যন্ত্র। এটা দ্বারা নকশায় দায়ে নির্ণয় করা হয়। এর প্রতি দাগের মধ্যবর্তী দূরত্ব এক চেইন।
ফ্লাট রুলার
কাঠের বা প্রাস্টিকের তৈরি সাধারণতঃ ১ ফুট দৈর্ঘ্য বিশিষ্ট হয় । নকশার কোন  সরলরেখা  অংকনের জন্য কিংবা দুটি বিন্দু সংযোগ করার ক্ষেত্রে।
নর্থ কম্পাস
মাঠে নকশা প্রণয়নের সময় জরিপ কর্মচারীগণকে উত্তর দিক নির্ণয় হয়। এর দ্বারা দিক নির্ণয় করা হয়।
টিন চুংগা বা টিন ব্যারেল
সি.আই.সীট তথা টিনের পাত দ্বারা তৈরী একটি বিশেষ ধরণের মোড়ক বা চুংগা ।  জরিপ কর্মীগণ মাঠে নকশা আনা-নেয়ার কাজে এই চুংগা ব্যবহার করেন।
পেন্টাগ্রাফ

এটা দ্বারা নকশা আনপাতিক হারে হ্রাস-বৃদ্ধি অথবা ছোট-বড় করা যায়। যন্ত্রটি  কাঠের ছোট দন্ডসমূহকে ভ্রু লাগিয়ে  বিশেষভাবে প্রস্তুত সাদৃশ্য ত্রিভুজের নীতি অনুযায়ী তৈরী।
ক্লিননামিটার

এটা দ্বারা পাহাড়, পর্বতের উচ্চতা পরিমাপ করা হয়। জরিপের নকশা ও উচু টিলা, পাহাড়, পর্বতের উচ্চতা মাপার প্রয়োজনে ক্লিনোমিটার খুবই গুরুত্বপূর্ণ
সাইটভেন
মাঠ জরিপ কালে কোন ট্রাভার্স স্টেশন মাঠে খুজে না পেলে সাইটভেন যন্ত্রের সাহায্যে জ্যামিতিক নিয়মে একটি ট্রাভার্স স্টেশন নির্ধারণ করা তা টায়ালেশন পদ্ধতিতে তা মাঠে চিহ্নিত করা হয়। কারিগরি উপদেষ্টা মাঠে ভেন ব্যবহার করে এ ট্রাভার্স স্টেশন নির্ণয় করেন।
থিওডােলাইট

জরিপযোগ্য মৌজার বহি:সীমানা নির্ধারণের জন্য ট্রাভার্স স্টেশন চিহ্নিত কাজে এই যন্ত্রটি ব্যবহার করা হয়ে থাকে। ধ্রুব তারার সাথে কোন উৎপাদন জন্য এই যন্ত্র ব্যবহার করা হয়।

Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post