হাইড্রোসিল: লক্ষণ, কারণ, প্রকার ও চিকিৎসা

পিঠের পেছনে এনেস্থেসীয়া দিয়ে হাইড্রোসিল অপারেশন করা হয় , সাধারণত (০২) দু দিন হাসপাতালে অবস্থান করতে হবে এর পরে রিলিজ হয়ে যায়। তিন দিনের মাথায় হাইড্রোসিল অপারেশন রোগী স্বাভাবিক ভাবে হাটাচলা করতে সক্ষম হয়ে যায়।  বিভিন্ন রক্ত পরীক্ষা থেকে শুরু করে হার্ট এবং প্রয়োজনীয় সকল পরীক্ষা করা হয়। রোগী যদি শারীরিক ভাবে ফিট থাকে তাহলেই অপারেশন শুরু করা হয়। মোট খরচ হয়েছিল ৫০০ ডলার, প্রায় ৪০, ০০০ টাকা, চল্লিশ হাজার টাকা অপারেশন ফি। 


সংক্ষিপ্ত বিবরণ:

হাইড্রোসিল হল অন্ডকোষের একটি নির্দিষ্ট ধরনের ফোলা। অণ্ডকোষ হল একটি পাতলা থলি যা পুরুষের অণ্ডকোষে থাকে। একটি হাইড্রোসিল ঘটে যখন অণ্ডকোষকে ঘিরে থাকা এই অণ্ডকোষের থলিতে তরল জমা হয়। এটি ‘হাই-ড্রো-সীল’ হিসাবে উচ্চারিত হয় এবং বেশিরভাগই নবজাতকদের মধ্যে সাধারণ। এটি সাধারণত অদৃশ্য হয়ে যায় যখন শিশুরা এক বছর বয়সে পরিণত হয়।

 যাইহোক, এটি বয়স্ক ছেলেদের এবং পুরুষদেরও ঘটতে পারে, অন্ডকোষে প্রদাহ বা আঘাতের কারণে। সুতরাং, আমাদের এই বিশেষ অবস্থা সম্পর্কে আরও জানতে দিন।


হাইড্রোসিলের লক্ষণ:

সাধারণত, হাইড্রোসিলের একমাত্র লক্ষণ হল এক বা উভয় অণ্ডকোষের একটি ব্যথাহীন ফোলা। প্রাপ্তবয়স্ক পুরুষদের মধ্যে, একটি ফোলা অণ্ডকোষের কারণে একটি ভারী অনুভূতি বা অস্বস্তি হতে পারে। এটি সাধারণত ব্যথাহীন, তবে প্রদাহের সাথে ব্যথা অনুভূত হতে পারে। কিছু ক্ষেত্রে, ফোলা আক্রান্ত স্থানটি সকালের সময় আকারে ছোট দেখায় এবং দিনের সাথে সাথে বড় হতে থাকে।


হাইড্রোসিলের কারণ:

হাইড্রোসিল এমন একটি অবস্থা যা বেশিরভাগ জন্মের সময় উপস্থিত থাকে। যাইহোক, কিছু পরবর্তী জীবনে বিকশিত হতে পারে। প্রতিটি মামলার কারণ হল:


নবজাতকদের মধ্যে: জন্মের আগেই একটি হাইড্রোসিল তৈরি হয়। সাধারণত, অণ্ডকোষ অণ্ডকোষে নেমে আসে এবং একটি আবরণ দ্বারা বেষ্টিত থাকে। এটি তাদের চারপাশে তরল করতে দেয়। বস্তার একটি ক্লোজিং ফাংশন রয়েছে যা তরল শোষিত হয়।

 কিন্তু কখনও কখনও, এই ক্লোজিং মেকানিজম বা তরল শোষণ সংক্রান্ত সমস্যা আছে। থলিটি আকারে পরিবর্তন হতে পারে বা থলিটি সংকুচিত হলে শোষণ সম্পূর্ণ হয় না। এটি হাইড্রোসিলের দিকে পরিচালিত করে। যেসব শিশু সময়ের আগে জন্ম নেয় তাদের হাইড্রোসিল হওয়ার ঝুঁকি বেশি থাকে।


বয়স্ক পুরুষদের মধ্যে: আপনার অণ্ডকোষে আঘাত বা প্রদাহের কারণেও হাইড্রোসিল হতে পারে। আপনার অণ্ডকোষে বা পিছনের ছোট, কুণ্ডলীকৃত টিউবে সংক্রমণ প্রদাহের কারণ হতে পারে। যারা এই ধরনের আঘাত, প্রদাহ বা সংক্রমণে ভোগেন তাদের হাইড্রোসিল হওয়ার ঝুঁকি বেশি থাকে।


হাইড্রোসিলের চিকিৎসা:

যদি আপনার নবজাতকের হাইড্রোসিল থাকে তবে আপনার খুব বেশি চিন্তা করার দরকার নেই কারণ এটি সম্ভবত এক বছরের মধ্যে চলে যাবে। যাইহোক, যদি উল্লিখিত সময়ের পরে এটি চলে না যায়, বা বেশ বড় হয়ে যায়, তাহলে আপনাকে অস্ত্রোপচারের জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

 প্রাপ্তবয়স্কদের মধ্যে, হাইড্রোসিলস ছয় মাসের মধ্যে নিরাময় হবে বলে বিশ্বাস করা হয়। একটি হাইড্রোসিলের শুধুমাত্র অস্ত্রোপচারের মাধ্যমে চিকিত্সা করা প্রয়োজন যদি এটি খুব বেশি অস্বস্তি সৃষ্টি করে। হাইড্রোসিলসের চিকিত্সা করা যেতে পারে:


সার্জারি: হাইড্রোসিল অপসারণের জন্য করা অস্ত্রোপচার অ্যানেস্থেশিয়ার অধীনে সম্পাদিত হয়। বেশিরভাগ ক্ষেত্রে, রোগী অস্ত্রোপচারের কয়েক ঘন্টা পরে বাড়িতে যেতে মুক্ত। এই অস্ত্রোপচারের সময়, হাইড্রোসিলের অবস্থান অনুসারে পেট বা অণ্ডকোষে একটি ছোট ছেদ তৈরি করা হয়। 

হাইড্রোসিল অপসারণের পরে, ছেদযুক্ত স্থানে একটি বড় ড্রেসিং প্রয়োগ করা হয়। হাইড্রোসিলের আকার এবং অবস্থানের উপর নির্ভর করে, রোগীকে অস্ত্রোপচারের পরে কয়েক দিনের জন্য একটি নিষ্কাশন নল ব্যবহার করতে হতে পারে। অস্ত্রোপচারের পরে আইস প্যাক ব্যবহার এবং ফলো-আপ পরীক্ষাগুলি অত্যন্ত সুপারিশ করা হয় কারণ হাইড্রোসিল পুনরায় ঘটতে সক্ষম।


নিডেল অ্যাসপিরেশন: অস্ত্রোপচারের বিকল্প হল একটি বড়, লম্বা সুই ব্যবহার করে হাইড্রোসিল নিষ্কাশন করা। তরল নিষ্কাশন করতে থলিতে সুইটি ইনজেকশন দেওয়া হয়। কিছু ক্ষেত্রে, থলিকে আবার ভর্তি করা বন্ধ করার জন্য একটি ওষুধও দেওয়া যেতে পারে। এই পদ্ধতিটি মূলত এমন ব্যক্তিদের উপর করা হয় যারা অস্ত্রোপচারের জটিলতার উচ্চ চিকিৎসা ঝুঁকিতে রয়েছে।


কখন ডাক্তার দেখাবেন:

যদি আপনার সন্তানের অণ্ডকোষের ফুলে যাওয়া হয়, তবে ফোলা হতে পারে এমন অন্যান্য কারণগুলি বাতিল করার জন্য ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

 এটি এক বছরের মধ্যে অদৃশ্য হওয়া উচিত। কিন্তু, যদি এটি না হয়, বা বড় হয়ে যায়, তাহলে আপনাকে ডাক্তারের কাছ থেকে ঘনিষ্ঠভাবে পরীক্ষা করাতে হবে। এছাড়াও, যদি আপনার সন্তানের অণ্ডকোষে আঘাতের পরে হঠাৎ, চরম অণ্ডকোষে ব্যথা বা ফোলা অনুভব হয়, তাহলে আপনাকে তাকে অবিলম্বে চিকিৎসা সেবা নিতে হবে।



হাইড্রোসিল প্রতিরোধ:

হাইড্রোসিলস হল বেশিরভাগ বাচ্চা ছেলেদের জন্য একটি জন্মগত অবস্থা এবং এটি একটি স্ব-সংশোধনকারী অবস্থা এবং আপনার সন্তানের বয়স হয়ে গেলে তা চলে যাবে। যাইহোক, যখন প্রাপ্তবয়স্ক হাইড্রোসিলের কথা আসে, তখন কয়েকটি উপায় রয়েছে যা আপনি এটি প্রতিরোধ করতে পারেন:


  1. প্রাপ্তবয়স্ক হাইড্রোসিল থেকে সর্বোত্তম সুরক্ষা হল অণ্ডকোষ এবং অণ্ডকোষকে আঘাত থেকে ভালভাবে সুরক্ষিত রাখা।
  2. আপনি যদি খেলাধুলা বা অ্যাথলেটিক্সে অংশ নেন তবে আপনাকে অ্যাথলেটিক কাপ ব্যবহার করা উচিত।
  3. খুব টাইট অন্তর্বাস পরা থেকেও বিরত থাকতে হবে।
  4. আপনি যদি ঘোড়ায় চড়েন তবে আপনার সতর্ক হওয়া উচিত।


হাইড্রোসিল অপারেশন খরচ কেমন ঃ  

বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের কিন্তু আমি কলকাতার রবিন্দ্রনাথ ঠাকুর হাসপাতালে চিকিৎসা করিয়েছিলাম তার একটা হিসাব দিচ্ছি এখানে ।  উপরুক্ত যে পেপারস যোগ করে দিয়েছে সেটাই ছিল আমাদের খরচ । কলকাতার RNT হাসপাতালের খরচ ।  মোট খরচ হয়েছিল ৫০০ ডলার, প্রায় ৪০, ০০০ টাকা, চল্লিশ হাজার টাকা অপারেশন ফি।  

উপসংহার:

একটি হাইড্রোসিল সাধারণত উর্বরতাকে প্রভাবিত করে না এবং সাধারণত বিপজ্জনক নয়। কিন্তু, যদি ফোলা অব্যাহত থাকে এবং অবস্থার প্রতি যথাযথ মনোযোগ না দেওয়া হয়, তবে এটি অন্যান্য কারণে হতে পারে যেমন টেস্টিকুলার ক্যান্সার, বা টিউমার বা এমনকি ইনগুইনাল হার্নিয়া। তাই, সর্বদা নিরাপদে থাকুন, এবং আপনার শিশু বা আপনি নিজে হাইড্রোসিল তৈরি করুন না কেন, সঠিক পরামর্শ পাওয়ার জন্য ডাক্তারের কাছে যেতে ভুলবেন না।

Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post