বায়োফ্লকের পরিবেশকে সুরক্ষা করবে যে সোলজার (সৈ্নিক) তা হলো দুই ধরনের ব্যাক্টেরিয়া ০১। Nitrifying  Bacteria  এবং 02. Heterotrophic Bacteria. এর মধ্যে সর্বোচ্চ উপাকারী হচ্ছে হেটেরোট্রফিক ব্যাকটেরিয়া । প্রথমে আমি গুরুত্ব অনুসারে Heterotrophic Bacteria  নিয়ে আলোচনা করবো ঃ


HETEROTROPHIC BACTERIA :  Hetero অর্থ ভিন্ন আর troph অর্থ পুষ্টি বা খাদ্য (Nutrition or food) এর অর্থ এই এরা নিজেদের খাদ্য নিজেরা তৈরি  করতে পারে না , অন্যের উপর নির্ভশীল। এরা সাধারণত খাদ্য হিসেবে বিভিন্ন জৈব পদার্থ গ্রহন করে থাকে । এ জন্যই এ ব্যাক্টেরিয়া গুলোর খাদ্য হিসেবে বায়োফ্লকে কার্বন সোর্স হিসেবে বিভিন্ন জৈব পদার্থ গহন  করে থাকে ।    এই জন্যইতো এ ব্যাক্টেরিয়াগুলোর খাদ্য হিসেবে বায়োফ্লকে কার্বন সোর্স  হিসেবে প্রতিদিন চিটাগুর ব্যবহার করে থাকে । আর এই জন্যই বায়োফ্লকের পানির রঙ হালকা হলুদ বর্ণ দেখায় । এ ধারনের ব্যাক্টেরিয়া গুলো হল Bacillus subtilis, Bacillus spumilis, Bacillus lichniformis, Bacillus megaterium, Bacillus pumilis, Bacillus polymyxa, Bacillus circulans, Bacillus coagulans  ইত্যাদি । এ ধরনের ব্যাক্টেরিয়া aerobic ( অক্সিজেন সহ) বা অক্সিজেন ছাড়া দুই ভাবে কাজ করতে পারে । Heterotrophic Backteria রাসায়নিক ক্রিয়ার মাধ্যমে এমোনিয়াকে ভেঙ্গে Nitrite তারপর nitrates এবং সর্বশেষে Organic nitrogen form এ নিয়ে আসে অর্থাৎ জলীয় বিষাক্ত গ্যাস নিয়ন্ত্রণ করে জলীয় পরিবেশ কে সুন্দর করে এবং এমোনিয়াকে প্রোটিন সেলে ( মাছের প্রোটিন ও লিপিড সমৃদ্ধ খাদ্য  কণা) তৈ্রি করে । যা কিনা বায়োফ্লক এর জন্য অতিব জরুরি । তাহলে এই Heterotrophic ব্যাক্টেরিয়া গুলোই বায়োফ্লকের জন্য খুবি গুরুত্তপূর্ণ এবং আদর্শ সেই সাথে অত্যাবশ্যক ।   

২. Nytrifying Bacteria: এই প্রিকারের ব্যাক্টেরিয়া গুলো হল Nitosomonas, Nitrobactoer, Nitrococcus ইত্যাদি । এরা এমোনিয়াকে nitrifications নামক রাসায়নিক ক্রিয়ার মাধ্যমে ভেঙ্গে প্রথমে নাইট্রাইট এবং পরে নাইট্রেট  সর্বশেষে অর্গানিক নাইট্রোজেনে এ রুপান্তর করে পানিকে এমোনিয়া মুক্ত করে ঠিকই কিন্তু এমোনিয়াকে প্রোটিন  ও লিপিড সমৃদ্ধ মাছের খাদ্য কণায় রুপান্তরিত করতে পারে না । সুতরাং বায়োফ্লকের দুটি জিনিস অত্যান্ত গুরুত্বপূর্ণ এমোনিয়াকে নিয়ন্ত্রণ ও এমোনিয়াকে প্রোটিন সমৃদ্ধ খাবারে রূপান্তরিত করা । 


Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post