সামাজিক বনায়ন বিধিমালা ২০০৪ অনুযায়ী (মে ২০১১ পর্যন্ত সংশোধিত বিধিমালা  সামাজিক বনায়ন বিধিমালা, ২০০৪ নামে অভিহিত হইবে ।
১।সংজ্ঞাতে যে বিষয়গুলি অন্তর্ভূক্ত হবে তা হলো। (ক)আবর্তকাল (প্রকল্পের মেয়াদকাল/জীবনকাল) (খ) উপকারভোগী (যারা সামাজিক বনায়নে অংশগ্রহণ করবেন) (গ) চুক্তি (বনায়ন  কর্তৃপক্ষ ও উপকারভোগীদের মধ্যে কাজ বাস্তবায়নের অঙ্গীকার) (ঘ) তহবিল  (ঙ) বেসরকারী সংস্থা (বেসরকারীভাবে পরিচালিত সংস্থা) (চ) ব্যবস্থাপনা কমিটি। (ছ) স্থানীয় জনগোষ্ঠী (যারা বন  এলাকায় বা বনের আশেপাশে বসবাস করে)
সামাজিক বনায়ন এলাকা নির্ধারণ।


(১) এই বিধিমালার উদ্দেশ্য পূরণকল্পে, বন অধিদপ্তর সাধারণ আদেশ দ্বারা সময় সময় বিভিন্ন বন বিভাগে এক বা একাধিক সামাজিক বনায়ন এলাকা নির্ধারণ করিতে পারিবে ।
(২) উপ-বিধি (১) এর অধীনে কোন বন বিভাগে একাধিক সামাজিক বনায়ন এলাকা নির্ধারণ করা হইলে উহাদেরকে সংখ্যার ক্রম অনুসারে চিহ্নিত করা যাইবে। সামাজিক বনায়ন চুক্তি ও উহার পক্ষগণ ।- (১) এই বিধিমালার উদ্দেশ্যে পূরণকল্পে, নিম্নবর্ণিত পক্ষসমূহ পারস্পারিক চুক্তি সম্পাদন করিতে পারিবে, যথা: (ক) বন অধিদপ্তর। (খ) ভূমির মালিক বা দখলকারী স্বত্বাধিকারী কোন ব্যক্তি অথবা সরকারী বা ।
সংবিধিবদ্ধ সংস্থা; (গ) উপকারভোগী; । (ঘ) বেসরকারী  সংস্থা;
চুক্তির মেয়াদ ও উহার নবায়ন। (১) এ বিধিমালার অধীন কোর চুক্তির মেয়াদ হইবে। নিম্নরূপ, যথাঃ(ক) শালবনের ক্ষেত্রে ২০ বৎসর, যাহার মেয়াদান্তে দুই কিস্তিতে আবতকা মেয়াদ পর্যন্ত নবায়নযোগ্য হইবে; (খ) প্রাকৃতিক বনের ক্ষেত্রে ২০ বৎসর, যাহার মেয়াদান্তে এক কিস্তিতে আবর্তকালের মেয়াদ পর্যন্ত নবায়নযোগ্য হইবে; গ) উডলট, কৃষি বনায়ন, স্টীপ প্ল্যানটেশন, চরাঞ্চল, বরেন্দ্র এলাকা এবং অন্যান্য এলাকায় বৃক্ষরোপণের ক্ষেত্রে ১০ বৎসর, যাহা মেয়াদান্তে ৩০ বৎসর পর্যন্ত নবায়নযোগ্য হইবে । উপকারভোগী নির্বাচন, ইত্যাদি।- (১) উপকারভোগীগণ বন অধিদপ্তর কর্তৃক, সংশ্লিষ্ট  এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠান এবং উক্ত বনায়নের সহিত সম্পৃক্ত বেসরকারী সংস্থার সহিত পরামর্শক্রমে, নির্বাচিত হইবেন। (১ক) উপ-বিধি (১) এ যাহা কিছুই থাকুক না কেন, স্থানীয় জনগোষ্ঠীর উদ্যোগে গৃহীত সামাজিক বনায়ন কার্যক্রমের ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা পরিবেশ ও বন। উন্নয়ন কমিটি উপকারভােগী নির্বাচন চূড়ান্ত করিবেন। উপকারভোগী নির্বাচন। (২)  সাধারণভাবে কোন সামাজিক বনায়ন এলাকার এক কিলোমিটারের মধ্যে বসবাসকারী স্থানীয় অধিবাসীগণের মধ্যে হইতে উক্ত এলাকার উপকারভোগী নির্বাচিত হইবেন এবং  নিম্নবর্ণিত ব্যক্তিগণ উপকারভোগী নির্বাচনে প্রাধিকার পাইবেন, যথাঃ(ক) ভূমিহীন ; । (খ) ৫০ শতাংশের কম ভূমির মালিক; (গ) দুঃস্থ মহিলা; এবং (ঘ) অনগ্রসর গোষ্ঠী। (ঙ) দরিদ্র  আদিবাসী; (চ) দরিদ্র ফরেস্ট ভিলেজার; এবং (ছ) অস্বচ্ছল মুক্তিযােদ্ধা অথবা মুক্তিযোদ্ধার অস্বচ্ছল [উত্তরাধিকারী)।  ব্যবস্থাপনা কমিটি। (১) সামাজিক বনায়ন কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার জন্য প্রত্যেক সামাজিক বনায়ন এলাকায় নিম্নবর্ণিত সদস্যদের সমন্বয়ে সামাজিক বনায়ন ব্যবস্থাপনা কমিটি নামে একটি ব্যবস্থাপনা কমিটি থাকিবে, যথাঃসভাপতি ১ জন,সহ-সভাপতি, ১ জন সাধারণ সম্পাদক; ১ জন সহ-সাধারণ সম্পাদক, ১ জনকোষাধ্যক্ষ ,১ জন সাধারণ সদস্য,১ জন  ;

Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post