গ্যাস্ট্রিক ক্যান্সারের লক্ষণ

 

গ্যাস্ট্রিক হলে প্রথমেই যে সব লক্ষণ ধরা পড়ে এমনটা নয়। হেলিকোব্যাকটর ফাইলোরি নামক এক ব্যাকটেরিয়ার প্রভাবেই গ্যাস্ট্রিকের মতো সমস্যার সূত্রপাত হয়। তবুও প্রাথমিক যে লক্ষণ গুলি দ্খে আপনি বুঝবেন যে গ্যাস্ট্রিকের মতো সমস্যায় ভুগছেন

 


পেটের ক্যান্সারের প্রাথমিক সতর্কীকরণ লক্ষণ যা অবশ্যই লক্ষ্য করা উচিত - 

পেট ক্যান্সারের বেশিরভাগ লক্ষণ সাধারণত অন্যান্য গ্যাস্ট্রিক অবস্থার অনুরূপ। পেট ক্যান্সারের বেশিরভাগ ক্ষেত্রে এগুলি অচেনা হয়ে যায়। সর্বাধিক সাধারণ লক্ষণ এবং উপসর্গ অন্তর্ভুক্ত:


  • খাবার সময় পূর্ণতা একটি অনুভূতি।
  • উস্কানিহীন ডিসফ্যাগিয়া গ্রাস অসুবিধা
  • খাবার পরে bloating।
  • Burping
  • অম্বল
  • স্থায়ী আতঙ্ক
  • পেট বা বুকের বেদনায় ব্যথা \
  • উল্টানো (রক্তে বা রক্ত ​​ছাড়া)

নিম্নলিখিত লক্ষণ পেট ক্যান্সারের ঝুঁকি নির্দেশ করে:


  • অপ্রত্যাশিত ওজন হ্রাস সঙ্গে যুক্ত আতঙ্ক
  • Dysphagia
  • বমি
  • রক্তাল্পতা
  • অবসাদ
  • ঊর্ধ্বশ্বাস

আপনার ক্ষেত্রে ইতিহাসে নিচের কোনও কারণগুলির সাথে আপনার যদি ক্রমাগত অশান্তি থাকে তবে আপনাকে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে,


 

ভিটামিন বি১২ এর অভাব- ভিটামিন বি ১২ এর অভাব অনেক সময়ই আমরা বুঝতে পারি না। ডি এন এ এবং রক্ত সঞ্চালনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এছাড়াও ডাইরিয়া,কোষ্ঠকাঠিন্য, গ্যাস, ডিপ্রেশন, শ্বাসের সমস্যা দেখা যায়। যাঁরা গ্যাসট্রিকের সমস্যার ভুগছেন তাঁরা যদি ডিম,লো ফ্যাট মিল্ক, লো ফ্যাট মিল্কের দই, চিকেন ব্রেস্ট খেতে পারেন তাহলে উপকার পাবেন।

 


ডায়েরিয়া ও পেটে ব্যথা- প্রায়শই ডায়েরিয়া হয়? আপনি ভাবেন বোধহয় খাবার সমস্যা বা জলের থেকে কোনও কারণে হয়েছে। কিন্তু সাতদিন ছাড়াই যদি এই সমস্যা দেখা যায় তাহলে বুঝতে হয়ে গ্যাস্ট্রিকের জন্য এই সমস্যা দেখা দিচ্ছে। এই সঙ্গে হঠাৎ করে পেট ব্যথা, বমি, ফুড পয়জন মানেই সমস্যা অন্য।

 

খিদে পেলে খুব দ্রুত পেট ভরে যায়- অনেকক্ষণ হল খিদে পেয়েছে কিন্তু একটু খেলেই মনে হয় আর খেতে পারছি না এ কিন্তু গ্যাস্ট্রিকের লক্ষণ।

 

অভ্যন্তরীন ব্লিডিং- যদি বুঝতে পেরে থাকেন ভেতরে রক্তক্ষরণ হচ্ছে তাহলে প্রথমেই সতর্ক হল। রক্ত বমি, রক্ত আমাশয় , র্কত্ পায়খানা হল এর লক্ষণ।

 

ভুঁড়ি বেড়ে যাওয়া- বেশি ফ্যাট জাতীয় খাবার খাওয়া, ওজন বেড়ে যাওয়া, বেশি পরিমাণ নুন খাওয়া প্রভৃতি কারণে পেটে মেদ জমে। এর ফলে শুধুই যে গ্যাস্ট্রিকের সমস্যা হয় তা নয়, প্রায়শই গ্যাস, মেয়েদের মাসিক সংক্রান্ত সমস্যা

 

পেটে প্রায়শই ব্যথা- প্রায়শই পেটে ব্যথা হলে তা অবহেলা করবেন না। অনেক কিছুরই লক্ষণ হতে পারে।

Clue : LABAID Cancer Hospital


গ্যাস্ট্রিক ক্যান্সারের লক্ষণ  / পেট ক্যান্সার সতর্কবার্তা চিহ্ন

পেট ক্যান্সার এমন একটি শর্ত যা পেটে যে কোনো অংশে ক্যান্সার কোষ তৈরি করা হয়। এটি গ্যাস্ট্রিক ক্যান্সার হিসাবে পরিচিত। সাধারণত, গ্যাস্ট্রোজোফেজাল জংশনটি সাধারণত ক্যান্সার দ্বারা প্রভাবিত এলাকা। বেশিরভাগ ক্ষেত্রে, ক্যান্সারের বৃদ্ধি পেটের শোষক কোষ থেকে শুরু হয়। এটি এডেনোকার্কিনোমা নামে পরিচিত।



ডাব্লুএইচও কর্তৃক গৃহীত গবেষণায়, বিশ্বব্যাপী প্রায় প্রতি বছর প্রায় 10 লক্ষ মানুষ পেট ক্যান্সারে মারা যায়। এটি ক্যান্সারের 72300th সবচেয়ে সাধারণ ফর্ম হিসাবেও পরিচিত।


সম্ভাব্য কারণ কি?

গ্যাস্ট্রিক ক্যান্সারের সর্বাধিক পরিচিত কারণ জেনেটিক। গ্যাস্ট্রিক কোষের ডিএনএতে মিউটেশন রয়েছে যার ফলে কোষগুলি খুব দ্রুত হারে ক্রমবর্ধমান এবং বিভাজন শুরু করে। এই একটি ক্যান্সার ফলে এই ক্যান্সার কোষ সংশ্লেষণ বাড়ে।


গ্যাস্ট্রোজোফেজাল জংশনটি পেটের সবচেয়ে প্রভাবশালী অংশ কারণ এটি স্থূলতা, ধূমপান এবং অম্লীয় খাবারের সাথে যুক্ত। তামাক, উচ্চ-লবণ খাদ্য ও সংরক্ষণাগারগুলির বর্ধিত ব্যবহার পেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।


ডিসপ্লেসিয়া (পূর্বসূরী কোষের অস্বাভাবিক সংগ্রহ)

ব্যারেট এর esophagus (জিইআরডি একটি জটিলতা)

পাকাশয়ের প্রদাহপূর্ণ রোগ

পেনিসিসিস অ্যানিমিয়া (একটি শর্ত যা পেট যথেষ্ট ভিটামিন B12 শোষণ করে না)

পেট ulcers ইতিহাস

পেট ক্যান্সার পরিবারের ইতিহাস

পেট ক্যান্সারের উন্নত পর্যায়ে নিম্নলিখিত লক্ষণগুলি এবং লক্ষণগুলি উপস্থিত হতে পারে:


রক্তাল্পতা

গাঢ় বর্ণবিশিষ্ট stools

পেট ফ্লুইড সংশ্লেষণ

অবসাদ

ক্ষুধামান্দ্য

অস্বাভাবিক ওজন হ্রাস

কিভাবে পেট ক্যান্সার চিকিত্সা করা হয়?

ক্ষেত্রে জটিলতা এবং ডাক্তারের পছন্দের উপর নির্ভর করে, নিম্নলিখিত ধরনের চিকিত্সা পদ্ধতি অনুসরণ করা যেতে পারে।


কেমোথেরাপি

কিছু ধরণের ঔষধ ক্যান্সার কোষগুলিকে হত্যা করতে ব্যবহৃত হয়। রাসায়নিক পদার্থ সমগ্র শরীরের মধ্য দিয়ে ভ্রমণ করে এবং পেট অতিক্রম করে পৌঁছেছেন ক্যান্সার কোষগুলিকে হত্যা করে। টিউমারের আকার হ্রাস করার জন্য অস্ত্রোপচারের পূর্বে বেশিরভাগ ক্ষেত্রে কেমোথেরাপি সরবরাহ করা হয়। শরীরের অবশিষ্ট ক্যান্সার কোষগুলি মেরে অস্ত্রোপচারের পরেও এটি ব্যবহার করা যেতে পারে। কিছু ক্ষেত্রে, ক্যান্সারযুক্ত কোষগুলি পরিত্রাণ পেতে এটি রেডিওথেরাপির সাথে মিলিত হয়।


লক্ষ্যবস্তু ঔষধ থেরাপি

এই ধরনের থেরাপিতে, রোগীর প্রদত্ত ওষুধগুলি ক্যান্সার কোষগুলির নির্দিষ্ট অস্বাভাবিকতাগুলিকে লক্ষ্য করে যা আরও বাড়তে তাদের ক্ষমতা রোধ করে। কখনও কখনও, তারা ক্যান্সার কোষগুলিকে মেরে ফেলার জন্য ইমিউন সিস্টেমকে নির্দেশ করে। এই ওষুধের মধ্যে রয়েছে:


  • Herceptin
  • Cyramza
  • Imatinib
  • Sunitinib
  • Regorafenib

অস্ত্রোপচার পদ্ধতি

ক্যান্সার যা গ্যাস্ট্রোফেজিয়াল জংশন আক্রমণ করে, যা অন্য অংশে ছড়িয়ে পড়ে না তা সার্জিকাল অপসারণের মাধ্যমে চিকিত্সা করা যেতে পারে। উদ্দেশ্য হ'ল সুস্থ টিস্যুর একটি মার্জিনের সাথে ক্যান্সারজনিত কোষগুলি অপসারণ করা। সংলগ্ন লিম্ফ নোডগুলি পাশাপাশি সরানো হয়। নিম্নলিখিত শল্য চিকিত্সা বিকল্প অন্তর্ভুক্ত করা যেতে পারে:


প্রাথমিক পর্যায়ে টিউমার অপসারণ - শুধুমাত্র পেটের আস্তরণের জন্য সীমিত ক্যান্সারের শর্তগুলি এন্ডোস্কোপিক মকোসাল রিসাকশন নামক এন্ডোসকপি সাহায্যে সরিয়ে ফেলা যেতে পারে।

আংশিক গ্যাস্ট্রিকমিটি - ক্যান্সার দ্বারা প্রভাবিত পেট শুধুমাত্র একটি অংশ সার্জন দ্বারা মুছে ফেলা হয়।

আংশিক গ্যাস্ট্রিকমি


মোট gastrectomy - গোটা অঙ্গভঙ্গিতে কিছু পার্শ্ববর্তী টিস্যু সহ পুরো পেট সরানো হয়। ক্ষতিকারক সিস্টেমের মাধ্যমে খাদ্য চলাচলের জন্য ছোট্ট অন্ত্রের সাথে ঘষিয়া তুলিয়াছে।

ক্যান্সার খুঁজে পেতে লিম্ফ নোড অপসারণ - ক্যান্সার কোষগুলি সন্ধান করার জন্য লিম্ফ নোড সার্জন দ্বারা পরীক্ষা করে এবং সরানো হয়।

অস্ত্রোপচার অপসারণ লক্ষণগত ত্রাণ প্রদান - উন্নত পর্যায়ে ক্রমবর্ধমান টিউমারের লক্ষণ ও উপসর্গগুলির জন্য ত্রাণ সরবরাহের জন্য পেটে একটি অংশ সরানো হয়। উদ্দেশ্য নিরাময় কিন্তু রোগীর একটি ত্রাণ নয়।



ভারতে রেডিয়েশন থেরাপির

শক্তি উচ্চ তীব্রতা রশ্মি ক্যান্সার কোষ হত্যা করতে ব্যবহৃত হয়। অস্ত্রোপচার চিকিত্সার আগে টিউমার কোষ সংকুচিত করতে বিকিরণ থেরাপি ব্যবহার করা যেতে পারে। একইভাবে, অস্ত্রোপচারের পরে অবশিষ্ট ক্যান্সার কোষ অপসারণ করতে এটি ব্যবহার করা যেতে পারে।


পার্শ্ব প্রতিক্রিয়া ডায়রিয়া, অস্থিরতা, বমি বমি ভাব বা বমি করা হতে পারে। ঘর্ষণে বিকিরণ ব্যথা এবং গ্রাস হতে পারে। এই পার্শ্বপ্রতিক্রিয়া এড়ানোর জন্য, পেটের মধ্যে একটি ছোট চর্ম তৈরি করে পেটে একটি খাওয়ানো টিউব স্থাপন করা হয়। খাদ্য পাইপ নিরাময় পর্যন্ত নল অবশেষ।


ভারতে পেটের ক্যান্সারের চিকিৎসা

চিকিৎসা পর্যটন জন্য ভারত একটি উল্লেখযোগ্য জায়গা হয়ে উঠেছে। এটি একটি ধনী অভিজ্ঞতা ধারণকারী সেরা gastroenterologists আছে। তাছাড়া, দী ভারতে পেট ক্যান্সার চিকিত্সা খরচ বেশ সাশ্রয়ী মূল্যের। এই কারণেই আন্তর্জাতিক রোগীরা পেট ক্যান্সারের মতো জটিল অবস্থার চিকিৎসার জন্য ভারতে আসতে পছন্দ করে।

CLUE : ডাঃ কাভরিন


Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post