পবিত্র বৃহস্পতিবার / শেষ নৈশভোজ

পবিত্র বৃহস্পতিবার হল যীশু খ্রিস্টের শেষ নৈশভোজের স্মৃতিচারণ, যখন তিনি তাঁর গ্রেফতার এবং ক্রুশবিদ্ধ হওয়ার আগে পবিত্র কমিউনিয়নের ধর্মানুষ্ঠান প্রতিষ্ঠা করেছিলেন। এটি তার পুরোহিতের প্রতিষ্ঠানকেও স্মরণ করে। পবিত্র দিনটি ইস্টারের আগে বৃহস্পতিবার পড়ে এবং এটি পবিত্র সপ্তাহের অংশ। যীশু একটি নিস্তারপর্বের ভোজ হিসাবে রাতের খাবার উদযাপন করেছিলেন। খ্রীষ্ট তাঁর চূড়ান্ত বলিদানের দ্বারা সকলের রক্ষা পাওয়ার জন্য নিস্তারপর্বের খ্রিস্টান শিকার হিসাবে তাঁর ভূমিকা পালন করবেন।




শেষ নৈশভোজ ছিল যিশু জেরুজালেমে তাঁর শিষ্যদের সাথে ভাগ করা শেষ খাবার। খাবারের সময়, যীশু তার বিশ্বাসঘাতকতার ভবিষ্যদ্বাণী করেন।


পবিত্র বৃহস্পতিবার কেন্দ্রীয় উদযাপন হল শেষ ভোজের পুনঃপ্রবর্তন।


তিনি তাঁর শিষ্যদের জন্য বিশেষ যাজকত্বও প্রতিষ্ঠা করেন, যা "সমস্ত বিশ্বাসীদের যাজকত্ব" থেকে আলাদা। খ্রিস্ট তাঁর শিষ্যদের পা ধুয়েছিলেন, যারা প্রথম যাজক হবেন।

নিস্তারপর্বের খাবারের সময়, যীশু রুটি ভেঙ্গে তার শিষ্যদের দিয়েছিলেন, এই শব্দগুলি উচ্চারণ করেন, "এটি আমার দেহ, যা তোমাদের জন্য দেওয়া হয়েছে।"

পবিত্র বৃহস্পতিবারের রাতে, আশীর্বাদপূর্ণ স্যাক্রামেন্টের ইউক্যারিস্টিক আরাধনা হয় যেখানে শিষ্যরা খ্রিস্টের সাথে নজরদারি করে ঠিক যেমন ইউক্যারিস্টের উপস্থিতিতে বিশ্বস্তরা থাকে।


শেষ নৈশভোজের পরে, শিষ্যরা যীশুর সাথে জলপাই পর্বতে গিয়েছিলেন, যেখানে তিনি জুডাস দ্বারা বিশ্বাসঘাতকতা করবেন।


দ্য লাস্ট সাপার লিওনার্দো দা ভিঞ্চির দুর্দান্ত মাস্টারপিস সহ বহু শতাব্দী ধরে শিল্পের বিষয়।


যিশুর ব্যবহৃত কাপটি হলি গ্রেইল নামে পরিচিত। যদিও ইতিহাস জুড়ে এটির অস্তিত্বের গুজব রয়েছে, এটি প্রায় নিশ্চিতভাবেই সময়ের কাছে হারিয়ে গেছে। কাপটি যে কোনও উপায়ে অসামান্য হবে বলে বিশ্বাস করার কোনও কারণ নেই এবং সম্ভবত এটি একটি সাধারণ পানীয় পাত্র ছিল, যা অন্য অনেকের থেকে আলাদা নয়। তবুও, অনেক পৌরাণিক কাহিনী শিল্পকর্মের চারপাশে ঘুরতে থাকে এবং এটি ধন সন্ধানকারীদের জন্য একটি লক্ষ্য এবং বিনোদনের বিষয় হিসাবে রয়ে গেছে। লাস্ট সাপারকে ঘিরে শিল্প ও ঐতিহ্যের অগণিত প্রাচুর্য রয়েছে যা খ্রিস্টের শেষ দিন থেকে এখন পর্যন্ত খ্রিস্টানরা উদযাপন করে আসছে।


প্রতিদিনের প্রতিটি ঘন্টায়, বিশ্বের কোথাও না কোথাও, গণ বলা হচ্ছে এবং কমিউনিয়ন নেওয়া হচ্ছে। অন্তত কয়েকশত বছর ধরে এটি অবিরামভাবে হয়ে আসছে। বিগত প্রায় দুই হাজার বছর ধরে, একটিও দিন যায় নি কোনো রকমে কোনোভাবে পালিত হচ্ছে না। অতএব, যে কেউ গণ উদযাপন করে একটি দৈনিক ঐতিহ্যে অংশগ্রহণ করে যা মূলত দুই হাজার বছরের পুরনো।


লেন্টের সময়, আমাদের উচিত; আলোর সন্তান হিসাবে বেঁচে থাকুন, ভাল, ন্যায় ও সত্য কাজ সম্পাদন করুন - (এপি 5:1-9 দেখুন)।


ক্রুস ডোমিনি নস্ট্রি ইসু ক্রিস্টির জন্য সর্বোত্তম গ্লোরিয়ারি পোর্টেট,

ইন সালাস, জীবন এবং পুনরুত্থান নস্ট্রা প্রতি প্রশ্ন সালভাতি এবং মুক্তির জন্য.


আমাদের প্রভু যীশু খ্রীষ্টের ক্রুশে গৌরব করা উচিত, কারণ তিনিই আমাদের পরিত্রাণ,

আমাদের জীবন এবং আমাদের পুনরুত্থান; তাঁর মাধ্যমে আমরা সংরক্ষিত এবং মুক্ত হয়েছি। (cf. Galations 6:14)

READ MORE 

What People Like টাকার নোট ভবিষ্যতে থাকবেনা কারণ মুদ্রা থেকে টাকা টাকা থেকে ডিজিটাল ক্রিপ্টোকারেন্সী (টাকা কি ভাবে এল টাকার উৎপত্তি কি করে হলো ) Money will Diverted to Digital Cryptocurrency

Lets See বহুমূত্র ডায়রিয়া আমাশয় জন্ডিস অর্শ্বরোগ হাঁপানি ও কাশি বাংলাদেশে ব্যাপকভাবে রোগে ব্যবহৃত উদ্ভিদসমুহ

What You think Heart Problems: হার্টের সমস্যায় ভুগছেন? শ্বাস-প্রশ্বাসের এই কৌশলগুলি মেনে চলুন, সুফল পাবেন হাতেনাতে!

Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post