ইস্টার 2023 কখন? | ইস্টারের তারিখ কিভাবে নির্ধারণ করা হয়?





কেন প্রতি বছর ইস্টার পরিবর্তন হয়?

ইস্টার 2023 রবিবার, 9 এপ্রিল পালন করা হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ খ্রিস্টান ছুটির দিন, ইস্টার হল একটি "চলমান ভোজ।" কেন এটা প্রতি বছর পরিবর্তিত হয়? সাধারণ এবং বিরল ইস্টার তারিখগুলি কি কি? কিভাবে তারিখ নির্ধারণ করা হয়? "ইস্টার" শব্দটি কোথা থেকে এসেছে? আমাদের সবকিছু-ইস্টার পৃষ্ঠায় এই প্রশ্নের উত্তর খুঁজুন।


ইস্টার 2023 কখন?

এই বছর, ইস্টার রবিবার পালিত হবে 9 এপ্রিল রবিবার। এটি গ্রেগরিয়ান ক্যালেন্ডারের উপর ভিত্তি করে। যাইহোক, নোট করুন যে অনেক পূর্ব অর্থোডক্স চার্চ গ্রেগরিয়ানের পরিবর্তে জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করে। 2023 সালে, ইস্টার্ন অর্থোডক্স ইস্টার 16 এপ্রিল রবিবার (জুলিয়ান ক্যালেন্ডারের তারিখ গ্রেগরিয়ান ক্যালেন্ডারে রূপান্তরিত) অনুষ্ঠিত হবে।



ইস্টার তারিখ

বছরের ইস্টার রবিবার

(গ্রেগরিয়ান ক্যালেন্ডার) পূর্ব অর্থোডক্স চার্চ

(জুলিয়ান ক্যালেন্ডার তারিখ গ্রেগরিয়ানে রূপান্তরিত)


READ MORE Dharmatala

2023 এপ্রিল 9 এপ্রিল 16

2024 মার্চ 31 মে 5

2025 এপ্রিল 20 এপ্রিল 20

2026 এপ্রিল 5 এপ্রিল 12

ইস্টার কি সবসময় মার্চ বা এপ্রিলে হয়?

ইস্টার হল একটি "অস্থাবর ভোজ", তাই এটি বছরের পর বছর একই তারিখে ঘটে না। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে, এটি সর্বদা 22 মার্চ থেকে 25 এপ্রিলের মধ্যে একটি রবিবার পালন করা হয়। তবে, পূর্ব অর্থোডক্স চার্চে, ইস্টার পালন 4 এপ্রিল থেকে 8 মে এর মধ্যে ঘটতে পারে।



সবচেয়ে সাধারণ ইস্টার তারিখ কি?

500 বছরের সময়কালে (1600 থেকে 2099 খ্রিস্টাব্দ পর্যন্ত), এটি ঠিক তাই ঘটে যে ইস্টার প্রায়ই 31 মার্চ বা 16 এপ্রিল পালিত হবে।


সবচেয়ে অস্বাভাবিক ইস্টার তারিখ কি?

দীর্ঘমেয়াদী গড় অনুসারে, সবচেয়ে অস্বাভাবিক ইস্টার তারিখ 22 মার্চ। দ্বিতীয় স্থানে 24 এপ্রিল এবং তৃতীয় স্থানে 23 মার্চ যায়।




ইস্টারের তারিখ কীভাবে নির্ধারণ করা হয়?

ইস্টার সানডে সবসময় পাশকাল পূর্ণিমার পরে প্রথম রবিবার হয়। Paschal পূর্ণিমা কি? এটি বিশেষভাবে পূর্ণিমার পরের প্রথম রবিবার যা মার্চ বা বসন্ত বিষুবতে বা তার পরে ঘটে।


ক্রিসমাস একটি সৌর ক্যালেন্ডারে (এবং শীতকালীন অয়নকালের কাছাকাছি), ইস্টার ইহুদি ক্যালেন্ডারের চন্দ্র চক্রের উপর ভিত্তি করে। খ্রিস্টান ধর্মে, শেষ নৈশভোজ (যা ছিল যীশু তাঁর ক্রুশবিদ্ধ হওয়ার আগে তাঁর প্রেরিতদের সাথে ভাগ করে নেওয়া চূড়ান্ত খাবার) ছিল একটি নিস্তারপর্বের উৎসব। কারণ ইস্টার একটি চন্দ্র মাসের উপর ভিত্তি করে (যা 29.5 দিন) যে ইস্টারের তারিখ সত্যিই পরিবর্তিত হতে পারে।



উল্লেখ্য যে খ্রিস্টান চার্চ দ্বারা ব্যবহৃত বসন্ত বিষুব তারিখটি সর্বদা 21 মার্চ শুধুমাত্র বিষয়গুলিকে সহজ করার জন্য। প্রকৃতপক্ষে, বিষুব-এর জ্যোতির্বিজ্ঞানের তারিখ এক বা তার বেশি দিন পরিবর্তন করতে পারে। 2023 সালে, মহাবিষুব এর জ্যোতির্বিজ্ঞানের তারিখ হল সোমবার, 20 মার্চ। সুতরাং, আপনি প্রায়ই এটিকে "পর্যায়ক্রমিক" বিষুব (অর্থাৎ, চার্চ দ্বারা ব্যবহৃত তারিখ) বলা দেখতে পাবেন।


পূর্ণিমা এবং বসন্ত বিষুব একই দিনে ঘটলে কী ঘটে?


সাধারণত, বসন্ত বিষুব একই দিনে পূর্ণিমা দেখা দিলে, পরবর্তী রবিবারে ইস্টার পালন করা হয়। যাইহোক, একটি সতর্কতা আছে:


উপরে উল্লিখিত হিসাবে, খ্রিস্টান চার্চ সর্বদা 21 মার্চ বসন্ত বিষুব পালন করে ইস্টারের তারিখ গণনার প্রক্রিয়াটিকে সহজ করার সিদ্ধান্ত নিয়েছে, যদিও বিষুব তারিখ সময়ের সাথে সাথে পরিবর্তিত হয় এবং প্রকৃতপক্ষে আগে হয়ে আসছে।





জ্যোতির্বিজ্ঞানের বিষুব তারিখ এবং চার্চের পর্যবেক্ষণ করা বিষুব তারিখের মধ্যে এই পার্থক্য কখনও কখনও বিভ্রান্তির কারণ হতে পারে, যেমনটি 2019 সালে হয়েছিল, যখন পূর্ণিমা এবং জ্যোতির্বিদ্যা সংক্রান্ত বিষুব একই দিনে ঘটেছিল — বুধবার, 20 মার্চ।


উপরের সূত্র অনুসারে, এর অর্থ হওয়া উচিত ছিল যে ইস্টার 24 মার্চ রবিবার পালন করা হবে। যাইহোক, যেহেতু চার্চ 21 শে মার্চ মহাবিষুব পালন করে, তাই পূর্ণিমা টেকনিক্যালি বিষুব-এর "পরে বা তার পরে" ঘটেনি, যার অর্থ এর পরিবর্তে পরবর্তী পূর্ণিমা ইস্টারের তারিখ নির্ধারণ করবে। এইভাবে, 2019 সালে, ইস্টার 21 এপ্রিল রবিবার, 19 এপ্রিল শুক্রবার পূর্ণিমার পরে অনুষ্ঠিত হয়েছিল।

 পূর্ণিমা কি?

"পাস্কাল" শব্দটি যা গির্জার (খ্রিস্টান গির্জা) ক্যালেন্ডারে ব্যবহৃত হয়, "পাশা" থেকে এসেছে, আরামাইক শব্দের একটি প্রতিবর্ণীকরণ যার অর্থ "পাসওভার"।


পূর্ণিমার উল্লেখে, পাশকাল পূর্ণিমার তারিখকে বোঝায় যেটি বহু বছর আগে চন্দ্র মাসের 14 তম দিন হিসাবে নির্ধারিত হয়েছিল। প্রাচীন গণনা (325 খ্রিস্টাব্দে তৈরি) কিছু চন্দ্রের গতিকে বিবেচনায় নেয়নি।






সুতরাং, পাশকাল পূর্ণিমা হল একটি চান্দ্র মাসের 14তম দিন যা 21শে মার্চ বা তার পরে ঘটছে ধর্মীয় ক্যালেন্ডারের একটি নির্দিষ্ট সেট অনুসারে, যা সবসময় জ্যোতির্বিজ্ঞানের বসন্ত বিষুব এর কাছাকাছি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত পূর্ণিমার তারিখের সাথে মেলে না।


এটি জটিল শোনাচ্ছে, কিন্তু মৌলিক ধারণা হল আধুনিক ক্যালেন্ডারের জন্য তারিখ গণনা করা সহজ করা। নিশ্চিন্ত থাকুন, ইস্টারের তারিখগুলি অনেক আগেই গণনা করা হয়। অতীত এবং ভবিষ্যতের ইস্টার তারিখগুলি এখানে দেখুন।


গোল্ডেন নম্বর কি?

পাঠকরা প্রায়শই আমাদের গোল্ডেন নম্বর সম্পর্কে জিজ্ঞাসা করে, যা ঐতিহ্যগতভাবে ইস্টারের তারিখ নির্ধারণের জন্য গণনায় ব্যবহৃত হত।





গোল্ডেন নম্বর হল একটি মান যা 19 বছরের চক্র অনুসরণ করে প্রতি বছরের নতুন চাঁদের তারিখ দেখাতে ব্যবহৃত হয়।


চাঁদ তার পর্যায়গুলির তারিখগুলি প্রায় প্রতি 19 বছরে পুনরাবৃত্তি করে (মেটোনিক চক্র), এবং গোল্ডেন নম্বর সেই চক্রের একটি বছরকে প্রতিনিধিত্ব করে। চক্রের বছরটি ইস্টারের তারিখ নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে।


গোল্ডেন নম্বর গণনা করতে:

যে কোনো বছরে 1 যোগ করুন এবং ফলাফলটিকে 19 দ্বারা ভাগ করুন, নিশ্চিত করুন যে আপনি নিকটতম পূর্ণ সংখ্যায় গণনা করছেন; বাকি গোল্ডেন নম্বর. যদি কোন অবশিষ্ট না থাকে, গোল্ডেন নম্বর হল 19।


উদাহরণস্বরূপ, 2022-এর জন্য গোল্ডেন নম্বর গণনা করার জন্য, আমরা 2022 নিই এবং 1 যোগ করি, যার ফলে 2023 হয়, তারপর এটিকে 19 দ্বারা সমানভাবে ভাগ করি, বাকি 9 দিয়ে আমাদের 106 দিন। অতএব, 2022-এর জন্য গোল্ডেন নম্বর হল 9, মানে 2022 মেটোনিক চক্রের 9 তম বছর।


ইস্টার কি?


ইস্টার খ্রিস্টীয় ক্যালেন্ডারের সবচেয়ে পবিত্র দিন। এটি খ্রিস্টান বিশ্বাসের সবচেয়ে কেন্দ্রীয় নীতিটি পর্যবেক্ষণ করে- যে যীশু খ্রিস্ট মৃতদের মধ্য থেকে পুনরুত্থিত হয়েছিলেন। পুনরুত্থান মন্দ, পাপ, মৃত্যু এবং দৈহিক শরীরের উপর ভালোর বিজয়ের প্রতিনিধিত্ব করে।



ইস্টার সানডে পবিত্র সপ্তাহের সমাপ্তি, লেন্টের সমাপ্তি এবং ইস্টার ট্রিডুমের শেষ দিন (মউন্ডি বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুরু করে, গুড ফ্রাইডে, হলি শনিবার এবং ইস্টার সানডে) এবং সেইসাথে শুরু হয় লিটার্জিকাল বছরের ইস্টার মরসুম।


"ইস্টার" শব্দটি কোথা থেকে এসেছে?

ইস্টার, যাকে পাশা বা পুনরুত্থান রবিবারও বলা হয়, একটি উত্সব এবং ছুটির দিন যা মৃতদের মধ্য থেকে যীশুর পুনরুত্থানের স্মরণ করে।



চলুন শুরু করা যাক Pascha (ল্যাটিন) দিয়ে যা সরাসরি এসেছে পেসাচ থেকে, পাসওভারের হিব্রু শব্দ। হিব্রু বাইবেল এবং প্রথম নিস্তারপর্বের গল্পে ফিরে গিয়ে, মূসা ইস্রায়েলীয়দের একটি নিস্তারপর্বের মেষশাবক জবাই করতে এবং তাদের দরজায় তার রক্ত আঁকতে বলে। প্রভু ইস্রায়েলীয়দের তাদের দরজা অতিক্রম করে মৃত্যুর হাত থেকে রক্ষা করেছিলেন এবং "ধ্বংসকারীকে তোমাদের বাড়িতে প্রবেশ করতে দেবেন না" (প্রস্থান 12:23)।


নিউ টেস্টামেন্টে (1 করিন্থিয়ানস 5:7), পল পুনরুত্থিত খ্রিস্টকে নিস্তারপর্বের সাথে সংযুক্ত করেছেন। তিনি যীশুকে পাশকাল মেষশাবক হিসাবে উল্লেখ করেছেন যে তার লোকেদের পরিত্রাণের জন্য বলি দেওয়া হয়েছে। যীশু নিস্তারপর্বের সময় তাঁর শিষ্যদের সাথে শেষ নৈশভোজ উদযাপন করেছিলেন, তাই এটি বোঝা যায় যে পুনরুত্থানের উত্সবটি ইহুদিদের ছুটির সাথে যুক্ত। আজ, খ্রিস্টানরা "পাশাল রহস্য" উদযাপন করে।




তাহলে, "ইস্টার" শব্দটি কোথা থেকে এসেছে? "ইস্টার" শব্দের সঠিক উৎপত্তি অস্পষ্ট। এটি ধর্মীয় উত্স বা পৌত্তলিক উত্স আছে বলার মতো সহজ নয়।


কিছু ইতিহাসবিদ পরামর্শ দেন যে এটি হেবডোমাডা আলবা শব্দগুচ্ছ থেকে এসেছে, ল্যাটিন "হোয়াইট উইক" এর জন্য, নতুন খ্রিস্টানরা পবিত্র সপ্তাহে বাপ্তিস্ম নেওয়ার সময় যে সাদা পোশাক পরিধান করেছিল তা বর্ণনা করতে ব্যবহৃত হয়েছিল। পুরানো জার্মান ভাষায়, শব্দটি হয়ে ওঠে এসোস্টেরাম এবং অবশেষে, ইস্টার।


সপ্তম শতাব্দীর অ্যাংলো-স্যাক্সন ইতিহাসবিদ দ্য ভেনারেবল বেডে, যিনি সেন্ট বেডে নামেও পরিচিত, লিখেছেন যে ইস্টার শব্দটি এসেছে উর্বরতার অ্যাংলো-স্যাক্সন ভোরের দেবী ইওস্ট্রে থেকে, এছাড়াও ভোরের দেবী, যিনি এখন স্ক্যান্ডিনেভিয়ায় উদ্ভূত। সময়ের সাথে সাথে, প্রারম্ভিক খ্রিস্টানরা পুনরুত্থানের উৎসবকে যে মাসে উদযাপিত হয়েছিল তার নাম দিয়ে উল্লেখ করা শুরু করেছিল—ইস্টুরমোনাথ (যাকে আমরা এখন এপ্রিল বলি)।



বিকল্পভাবে, ইস্টার একটি পুরানো জার্মান শব্দ থেকে "পূর্ব" হতে পারে, যা ফলস্বরূপ "ভোর" এর জন্য একটি ল্যাটিন শব্দ থেকে উদ্ভূত হয়েছে। অতীতে, ইস্টার শব্দের অর্থ হতে পারে "পূর্ব দিকে ঘুরতে" বা "উত্থান" এবং অগত্যা এর কোনো অন্তর্নিহিত ধর্মীয় অর্থ ছিল না। (দ্রষ্টব্য: এটি ছিল জার্মানরা যারা "ইস্টার বানি" আবিষ্কার করেছিল যারা "ভাল" শিশুদের বাড়িতে পরিদর্শন করেছিল, অনেকটা তারা যেমন সান্তা ক্লজ আবিষ্কার করেছিল।)



নীচের লাইন, কেউই "ইস্টার" শব্দের ব্যুৎপত্তিগত উত্স সম্পর্কে সত্যই জানে না। এটি প্রাচীনতম ইংরেজি শব্দগুলির মধ্যে একটি।


শেষ পর্যন্ত, ইস্টার ভোরের দেবী বা ভোরের ল্যাটিন শব্দ থেকে এসেছে কিনা তা গুরুত্বপূর্ণ নয়। যে ভাষায়ই হোক না কেন, ইস্টার আজ খ্রিস্টের পুনরুত্থান উদযাপন করার জন্য একটি খ্রিস্টীয় ছুটির দিন - এবং মৃত্যু যে জীবন নিয়ে আসে সেই অনুস্মারক৷



শুভ ইস্টার!

From Madhupur Garh এর সমস্ত সম্পাদকদের কাছ থেকে, আমরা আপনাকে একটি শুভ ইস্টার এবং একটি আনন্দময় বসন্ত ঋতু কামনা করি!


If You Find this Post is Helpful and Much appreciate than Share to your Family and Friends Thank You 

Here Anyone you can get read free audio books which cost $100 but now One month Free any kinds of international Audio books Just go this link and sign up if you want 



Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post