বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ প্রশিক্ষণ নিয়ে  নিতে পারেন কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ থেকে । বিনা পয়সায় প্রশিক্ষণ দিচ্ছে কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ ফিসারিস ট্রেইনিং সেন্টার ।

বায়োফ্লক তৈরির পদ্ধতি ঃ বায়োফ্লকে ১০০০ লিটার পানি প্রস্তুত প্রক্রিয়া ঃ প্রথমে টাংকে ব্লিচিং পাউডার দিয়ে জীবানুমুক্ত করে নিতে হবে এরপর নির্বাচিত পানির গুণাগুণ পরিক্ষা কর পানি প্রবেশ করতে হবে । পানিতে আয়রনের মাত্রা ০.২ ppm এর বেশি হলে পানি থেকে আয়রণ দূর করেয়ার ব্যবস্থা করতে হবে । আয়রণ দূর করা জন্য প্রতি টন পানিতে ২৫-৩০ ppm হারে ব্লিচিং পাউডার প্রয়োগের পর ১০-১২ ঘন্টা একটানা বাতাস সরবরাহ করতে হবে । এর পর ৫০pmm হারে ফিটকিরি প্রয়োগ করে আরো ১২ ঘন্টা পানিতে অনবরত বাতাস সরবরাহ  করতে হবে । ২৪ ঘন্টা পর পানিতে ১০০ pmm হারে ক্যালসিয়াম কার্বোনেত (CaC03) চুন প্রয়োগ করে বাতাস সরবরাহ করতে হবে । এরপর পানির ক্লোরিন  পি এইচ ও ক্ষারত্ব পরীক্ষা করে ব্যাবহারের অন্য বায়োফ্লক টাংক প্রস্তুত বলে ধরে নেওয়া যায় ।  



প্রথম দিন - এয়ারেশন , ২য় দিন -১০০ গ্রাম লবণ পানিতে প্রয়োগ , ৩য় দিন - প্রোবায়োটিক ১০০ মিলি+ মলাসেস ২০০ মিলি ; ৪র্থ দিন - ১০০ গ্রাম খাবার পানিতে প্রয়োগ ( পিলেত খাবার ০.৫ মিমি); ৫ম-৭ম - ফ্লক সৃষ্টিত জন্য অপেক্ষা করা, ৮ম - পানির বিভিন্ন প্যারামিটার পরিক্ষা করা ; ৮ম দিন -- পানির বিভিন্ন প্যারামিটার পরিক্ষা করা , ৯ম -= দিন মাছের পোনা মজুদ । 

পানি ৈতরি- 

প্রথমে টেংঙ্কে ব্লিচিং পাউডার দিয়ে  জীবানুমুক্ত করে নিতে হবে এর পর নির্বাচিত পানির গুণাগুন পরীক্ষা করে পানি প্রবেশ করাত হবে । 


Video LIVE 



 বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে পানির গুণাবলী ঃ 

১। পানিত তাপমাত্রা -২৫-৩০ ডিগ্রী C ;

2. পানির রঙ - সবুজ হাল্কা সবুজ বাদামী ।

৩। দ্রবীভূত অক্সিজেন =৭-৮mg/L 

৪। পিএইচ - ৭.৫-৮.৫ 

৫। ক্ষারত্ব - ৫০-১২০ mg/L 

৬। ক্ষরতা - ৬০-১৫০ ; ৭। ক্যালসিয়াম - ৪-১৬০ mg/L  ; ৮। এমোনিয়া == ০.০১mg/L , 

৯। নাইট্রাইট - ০.১ থেকে ০.২ ; ১০ নাইট্রাইট = ০-৩ mg/l; ১০। নাইট্রেট = ০-৩; ১১mg/L। ফসফরাস = ০.১ -৩ mg/L , ১২। H2S = ০.০১mg/L, ১৩। আয়রন = ০.১ -০.২mg/L, ১৪। পানিত সচ্ছতা = ২৫-৩৫mg/L; ১৫। পানির গভীরতা = ৩-৪ ফুট । ১৬। ফলকের গভীরতা = ৩০০গ্রাম/টন; ১৭। TDS = ৪০০-৮০০mg/L 

বায়োফ্লক পদ্ধতিতে কি কি মাছ চাষ করা যায় 

দেশি মাছ = শিং মাছ, পাবদা, গুলশা, টেংরা, শোল, তেলাপিয়া, কৈ ইত্যাদি । বায়োফ্লকে শিং, মাগুর, পাবদা; গুলাশা, চিংড়ি ও তেলাপিইয়া মাছ চাষ করলে বেশী লাভমান হওয়া যায় । বিশেষ কিরে চিংড়ি ও তেলাপিয়া ফ্লক খেয়ে থাকে । তাই এ জাতীয় মাছ চাষ করলে খাবার খরচ কম হয় । বায়োফ্লকে বছরে ২ টি হারবেষ্ট করা যায় । তবে তেলাপিয়া হতে হবে মনোসেক্স হতে হবে । সিং, মাগুর, পাবদা, গুলশা বাষাবাদটি কিছুটা সেন্সিটিভ । কারন এগুলো চাষাবাদের ক্ষেত্রে অনেক গুলো পানির গুনাগুন সঠিক রাখতে হয় । বিশেষ করে লবনাক্তটা বিষয়টি গুরুতবপূর্ণ সবসময় Salinity ১ পিপিটির নিচে রখতেই হবে । এছাড়া পি এইচ এবং এমোনিয়া optimum অবশ্যয় রাখতে হবে ।  তাই PH, Amonia , TDS otimum রাখতে পারলে এ মাছ গুলো চাষাবাদ করে অনেক লাভবান হওয়া যায় । তবে বড় সাইজের পোনা ছাড়তে হবে বেছে নিয়ে । তবে প্রথম চাষাবাদের জন্য পরীক্ষা মূলকের জন্য মনোসেক্স তালাপিয়া দিয়ে শুরু করলে ভালো হয় । পরবর্তী তে শিং মাগুর পাবদা গুলশা চাষাবাদ বুঝতে সহজ হবে । ফলে লাভবানের সুযোগ বেশী হয়ে থাকেন ।  

বায়োফ্লকে কোন ধরনের ব্যাক্টিরিয় বেশি কার্যকরঃ বায়োফ্লকে মাছের আবশিষ্ট খাদ্য মলমূত্র ও শ্যাওলা পচে যে এমোনিয়া বিষাক্ত গ্যাস সৃষ্টি হয় তাএক ধংস করার জন্য দুই ধরনের ব্যাক্টিরিয়া ব্যবহ্রত হয় । 

১। Nitrifying Bacteria, 2. Heterotrophic Bacteria, 

বায়োফ্লক এর জন্য কি করে প্রোবায়োটিক  তৈ্রি করা হয়

Ingredients 

Organic Brown Rice Natureal Sea Slat 200gm

15 G Organic Brown Sugar 45g

mineral water 1500ml

পদ্ধতি ++  প্রোবায়োটিক কি করে সক্রিয় হয় ++; TAN; প্রোবায়োটীকের প্রভাব; কার্বন নাইট্রোজেনের অনুপাত ; কোন কোন প্রোবায়োটিক ব্যবহার করা যাবে বায়োফ্লকে আরো অনেক কিছু  বিস্তারিত পরবতী পোস্ট আলোচনা করা হবে 

এছাড়াও থাকবে যন্ত্রাংশ, একাকালিন বায়োফ্লক তৈরির হিসাব, মাছের হিসাব, ট্যাঙ্ক স্থাপন খরচ  ইত্যাদি । 

আপনারা যারা ফ্রি তে কৃ্ষি বিশ্ববিদ্যাল্য ময়মনসিং থেকে প্রশিক্ষন নিতে চান বায়োফ্লকে মাছ চাষের উপর যোগাযোগ করতে পারেন  এই নাম্বারে 

 For take training you should call this number 

01756801728

 for any kind of assistant or get solve problem any one can communicate with 

Md. Ashikur Rahaman 

B.Sc Fisheries, MS in Fisheries Technologies BAU

Senior Scientific Officer  BFRI Mobile Number = 01712127074

Office Phone +8809151221


Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post