বিশ্ব শিক্ষক দিবস

১৯৯৫ সাল থেকে প্রতি বছর অক্টোবর বিশ্ব ব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের যথাযথ সম্মান রক্ষা এবং সমাজে তাদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়।





 

ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়।

 Read More: Pohela Boishak ঐতিহ্যগত শিকড় I মুঘল উৎপত্তি তত্ত্ব I পহেলা বৈশাখ (বাংলা: পহেলা বৈশাখ) বাংলা শুভ নববর্ষ

বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে।  এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

 

বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করার জন্য, জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) এবং এডুকেশন ইন্টারন্যাশনাল(ইআই) প্রতি বছর একটি প্রচারণা চালায় যাতে বিশ্বকে শিক্ষকদের সম্পর্কে আরও ভালভাবে বোঝাতে পারে যে, তারা শিক্ষার্থী এবং সমাজকে বিকাশিত করতে কতটা ভূমিকা পালন করে।

শিক্ষক দিবসের গুরুত্ব

বলা হয় যে গুরুর নির্দেশনা ছাড়া আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে পারি না। আসলে শিক্ষার গুরুত্ব আমাদের জীবনে এত বেশি যে তা ছাড়া আমরা সফল হতে পারি না। শিক্ষক ছাড়া মানুষ অসম্পূর্ণ। এখান থেকেই আমরা অনুমান করতে পারি, যে আমাদের প্রতিটি ছাত্রের জীবন গঠনে একজন শিক্ষকের কতটা অবদান রয়েছে। 

Read More এই ১০টি খাবার বাংলার নয়! কোন দেশ থেকে এসেছে জানলে অবাক হবেন

সারা বিশ্বে শিক্ষক দিবস কবে পালিত হয়? 

শিক্ষক দিবসের সাথে সম্পর্কিত অনেক আকর্ষণীয় তথ্য রয়েছে, অর্থাৎ প্রতিটি দেশে শিক্ষক দিবসটি আলাদা আলাদা দিনে পালিত হয়। ভারতে 5 সেপ্টেম্বর এবং সারা বিশ্বে 5 অক্টোবর শিক্ষক দিবস পালিত হয়। এবং এই প্রশ্নটি প্রায়ই মানুষের মনে আসে যে 5 অক্টোবর সারা বিশ্বে শিক্ষক দিবস পালিত হয়, তাহলে ভারতে কেন 5 সেপ্টেম্বর পালিত হয়?

1966 সালে, স্বাধীনতায় শিক্ষাদানের চুক্তি স্বাক্ষরিত হয় এবং 5 অক্টোবর একই দিনে প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে এর নথিপত্র স্বাক্ষরিত হয়। এই চুক্তিতে শিক্ষকদের অবস্থার উন্নতি, তাদের অধিকার, দায়িত্ব, পাঠদান-শেখানো এবং শিক্ষার গুরুত্ব রক্ষার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়।

ইউনেস্কো নিজেই 1994 সালে শিক্ষক দিবস উদযাপনের জন্য সরকারী দিন নির্ধারণ করেছে এবং এটি অনুসারে, 5 অক্টোবর শিক্ষক দিবস পালিত হবে, তাই 100 টিরও বেশি দেশে 5 অক্টোবর শিক্ষক দিবস পালিত হতে শুরু করে।

এছাড়াও, আপনি জেনে অবাক হবেন, যে আমেরিকায় একদিনের পরিবর্তে শিক্ষক দিবস পালিত হয় দুই দিন। কোথাও মে মাসের প্রথম সপ্তাহে পালিত হয় আবার কোথাও জুনের প্রথম রবিবার পালিত হয়।

Read More ইতিহাসে সর্বোচ্চ বেতন চার্লস সোয়াব কেন পেতেন ?

সিঙ্গাপুরে, এটি 1 সেপ্টেম্বর পালিত হয়, এই দিনটি এখানে একটি সরকারী ছুটির দিন। এটি স্কুলগুলিতে একটি দিন আগে পালিত হয়।

চীনে 10 সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয়, এই দিনে শিক্ষার্থীরা শিক্ষকদের কার্ড এবং ফুল দিয়ে সম্মান জানায়।

অস্ট্রেলিয়ায়, অক্টোবরের শেষ শুক্রবার বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়।

থাইল্যান্ডে 16 জানুয়ারি শিক্ষক দিবস পালিত হয়।



Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post