আমারা সবাই জানি হার্বার্ড বিশ্ববিদ্যালয় সম্পর্কে , অনেকের স্বপ্ন আশা থাকে নামি দামি বিশ্ববিদ্যালয় পড়াশোনার জন্য। হ্যা এখন একদম বিনা পয়সায় ঘরে বসে আপনি বিনা পয়সায় হার্বার্ড বিশ্ব বিদ্যালয় থেকে আপনার পছন্দের ডিগ্রী অর্জন করে নিতে পারেন অনায়াসে । গাজাখুরি কোন গাল গপ্প নয় প্রমাণ সহ কারে আমি আপনাদের জন্য এখানে বিস্তারিত জানিয়ে দিতে চাই এবং দেখিয়ে দিতে চায় কি ভাবে আবেদন করেবেন । আবেদনের পর  বিভিন্ন কোর্স কি ভাবে করবেন সেটাও আমি দেখিয়ে দিবো কি ভাবে বিনা পয়সায় সম্পন্ন করবেন ।
হ্যা কোর্সের জন্য লেপটপ বা ডেস্কটপ কম্পিউটারের প্রয়োজনীয়তা নেই যে কেউ মোবাইলেও করে নিতে পারবেন তবে হ্যা অবশ্যয় এন্ড্রয়েড অথবা আইফোন থাকা অতিব জরুরী । যিনারা মনে করছেন পাগলের প্রলাপ বোধ করি কিছুনা তাদের কে চ্যালেঞ্জ ছুরে দিতে চায় এবং এখন দেখাতে চাই সকলের জন্য কি ভাবে সম্ভব। তাহলে চলুন আমারা হার্বার্ড বিশ্ববিদ্যালয় এর ওয়েব পেজে যাই । যে কোন ব্রাউজার দিয়ে আপনি প্রথমত গোগল ব্রাউজারে যাবেন সেখানে লিখবেন হার্বার্ড ইউনিভার্সিটি সাথে সাথে আপনাকে হার্বার্ড ইউনিভার্সিটি যে ওয়েবসাইতে সেখানে নিয়ে যাবে । প্রথম যে লিঙ্ক থাকবে লেখা থাকবে হার্বার্ড ইউনিভার্সিটি সেখানটাই যাবেন না যাবেন ২য় লিঙ্কে যেখানে লেখা আছে হার্বার্ড ইউনিভার্সিটি ফ্রী অনলাইন কোর্স । হার্বার্ড ইউনিভার্সিটি অনলাইন  ফ্রী কোর্স লিঙ্কে ক্লিক করার সাথে সাথে হার্বার্ড ইউনিভার্সিটি অনলাইন ফ্রি কোর্সেস এর যে মূল ডেস বোর্ড সেখানে আপনাদের নিয়ে আসবে । সেখানটায় আসার পর অবশ্যায় রেজাল্ট যে অপশন থাকবে সেখানে ক্লিক করবেন । তারপর ফ্রী অপশনে ক্লিক করবেন, সাথে সাথে স্পেস ডেস বোর্ডের ফিল্টার হয় যাবে এবং আগের দেখানো কোর্সের পরিবর্তে আপনী কোন কোর্স ফ্রী তে করতে পারবেন তা আপনার জন্য দেখাবে । প্রায় ৬৪ টি কোরসের মত অনলাইনে ফ্রী কোর্স দেখাবে । এখন ক্যাটাগরি দেখার জন্য আপনাকে সাব্জেক্ট এরিয়াতে ক্লিক করতে হবে । এখানে আর্ট এবং সাইন্স, ব্যাবসা, কম্পিউটার সাইন্স, সাস্থ ও মেডিসিন, মানব সম্পদ, প্রোগ্রামিং , ডাটা বিজ্ঞান এমন অনেক কোর্স রয়েছে যা কিনা আপনি বা আপনার বিনা মূল্যে পেয়ে যাবেন । তবে হ্যা পৃথাকভাবে যদি আপনি ক্যাটাগরি সিলেক্ট না করেন তবুও সকল কোর্স স্ক্রল ডাউন করে পেয়ে যাবেন । এছাড়াও গেম ডেভেলপমেন্ট, জাভা স্ক্রিপ্ট , পাইথন, মোবাইল এপপ ডেভেলপমেন্ট সকল বিষয় এক নজরে দেখে নিতে পারবেন । যদি পুনরায় অন্য ক্যাটাগরিতে যেতে চান ঠিক পূর্বের মতই আপনি যেতে পারবেন এবং আপনার পছন্দ সই কোর্সের বিষয়ে দেখে নিতে পারবেন । তবে হ্যা পূর্বের যে ক্যাটাগরি সেতা আন্টিগ করে নিবেন অবশ্যয় । আপনি যদি শিক্ষক, লেকচারার অথবা অধ্যাপক হন তাহলে আপনি গণিত থেকে শুরু করে সকল বিষয় এখানে পাবেন অনায়াসে। সব থেকে সেরা সুবিধা  স্টার্ট ডেট এখানে কখন কোর্স শুরু করবেন , কোন কোর্স এখন করা যাবে , কোন কোন কোর্স সামনে আসতে চলেছে, কোন মাসে আসবে কত দিনের কোর্স সকল কিছু এক নজরে এক সাথে কোথাও না গিয়ে আপনি ঘরে বসে অথবা যেখানে চান সেখান থেকে করতে পারবেন । ডিউরেশন চাইলে আপনি নির্বাচন করতে পারবেন । ডিফিকাল্টি অপশনে গিয়ে ফার্স্ট লেভেল না থার্ড লেভেল টা সিলেক্ট করে নিতে পারবেন ।
মোবাইল এন্ড্রয়েড বা আইফোন দিয়ে যারা কোর্স করতে চান তাদের জন্য রয়েছে মোবিল এপ্ যা অনেক বেশী সহযোগী একটা জায়গা । তার জন্য একটা এপ্লিকেশন রয়েছে যার সাহায্যে অনেক কম সময়ে কম পরিশ্রমে কাংখিত লক্ষ্যে পৌছাতে সক্ষম হবেন । কি করে সেতা চলুন সেটাও আমি দেখিয়ে দিচ্ছি ।
সর্বপ্রথম গুগল প্লে স্টোরে যাবেন এবং edX: Online courses by Harvard, MIT, Berkeley, IBM আর হ্যা আই ফোনের জন্য একই ভাবে edX applications যেতে হবে । সুখবর এই যে এই এপ্লিকেশন সম্পুর্ন ফ্রী কোন টাকা খরচ করতে হবে না এপ্লিকেশন পরিচালনার জন্য ।
এখন আপনি যে কোর্স শিখতে চান ক্যাটাগরিতে গিয়ে সিলেক্ট করবেন এবং কতদিনের কোর্স সেটাও দেখতে পারবেন এবং কতদিন লাগবে সেটাও দেখতে পারবেন । এরপর যেতা আপনাকে করতে হবে টেক কোর্স নামে অপশন আসবে সেখানে গিয়ে ক্লিক সিলেক্ট করতে তারপর এনরোল সিলেক্ট করতে হবে । তবে পাশে এনরোল অপশনের পাশে টিক বক্স আছে সেখানে আপনে টিক করতে হতে পারে । এনরোল সিলেক্ট করার সাথে সাথে একটা ফর্ম আসবে যেখানে আপনার বিস্তারিত তথ্য ,তত্ত্ব, উপাত্ত উল্লখ করতে হবে ।
তবে হ্যা আমি বলছি আপনি কখনো আপনার মেইন অর্থাৎ আপনার অফিসের অথবা যেখানে আপনি সর্বদা কাজের জন্য ব্যবহার করে থাকেন এমন মেইল আইডি কখনো ব্যবহার করবেন না ।  সকল কিছু থিক থাক থাকলে আপনি একটি একাউন্ট ক্রিয়েট করতে সক্ষম হবেন । এরপর ভিউ কোর্স এর উপর ক্লিক করবেন সাথে সাথে ভিডীও অপেন হবে । হ্যা এখানে আরো পাবেন ফেশবুক , ইউটিউব অনেক কিছু যেখানে চাইলে আপনি যোগ দিতে পারেন না হলে এগনোর করে নিতে পারেন । পরবর্তীতে ওভার ভিউ নামে অপশন আসবে সেখানেই আপনি আপনার মূল মেইন কোর্সের অংশ পাবেন যার জন্য আপনি এত কিছু করছেন । হ্যা ভিডিও শেষে এক্সাম দিতে হবে পাস করলেই পাবেন সার্টিফিকেট । এর জন্য লাগবে কিছু ডলার । কিন্তু আপনি যদি মনে করনে দরকার নাই । আপনি আপনার স্কিল বাড়িয়ে অনলাইনে অথবা অফলাইনে আপনার স্কিল ভালো কাজে ব্যাবহার করতে পারবেন এবং সফল হতে পারবেন । তবে হ্যা সার্টিফিকেট তো অবশ্যয় পাবেন । হ্যা আপনি একটা অসাধারণ সুযোগ পাচ্ছেন হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে সেটা হাতছাড়া করবেন না ভুল করবেন । ভালো থাকুন যদি পোস্টি ভালো লেগে থাকে তাহলে শেয়ার করবেন । হ্যা সরাসরি YouTube channel দেখতে চাইলে যান এই লিঙ্কে free online course from Harvard University  । দয়া করে ভালো লাগলে ভিডিও সাবস্ক্রাইব করবেন লাইক কমেন্ট করবেন । ভালো থাকেন ভালো কিছু করার চিন্তা করেন ।

2 Comments

Please do not link comment any spam or drive spams content

Post a Comment

Please do not link comment any spam or drive spams content

Previous Post Next Post